এপ্রিল ২৭, ২০২৪

লক্ষ্মীপুর নিউজ

দিন বদলের প্রত্যয়ে

একজন আদর্শ শিক্ষক আব্দুল কাদের মাষ্টার

স্মার্ট বাংলাদেশ গড়তে শিক্ষার্থীদের দিচ্ছেন অত্যাধুনিক শিক্ষা,

নিজস্ব প্রতিবেদকঃ লক্ষ্মীপুরের একজন আদর্শ শিক্ষক হিসেবে পরিচিত হাজিরপাড়া ইউনিয়নের কৃতি সন্তান আব্দুল কাদের মাষ্টার । দীর্ঘ ৩০ বছর চাকরী জীবনে কখনো দায়িত্বের প্রতি অবহেলা করেননি। সঠিক পাঠদানের মাধ্যমে শিক্ষার্থীদের দিচ্ছেন অত্যাধুনিক শিক্ষা । দীর্ঘসময় ধরে প্রধান শিক্ষকের দায়িত্বে থেকে বিদ্যালয়ের পরিবেশকে মনোরম করে রেখেছেন এই শিক্ষক । সরকার যখন ডিজিটাল বাংলাদেশ থেকে দেশকে স্মার্ট বাংলাদেশে রুপান্তরিত করার উদ্যেগ নিয়েছেন তারই ধারাবাহিকতায় দেশের প্রতিটি প্রতিষ্ঠানে স্মার্টের ছোঁয়া পড়বে এটাই স্বাভাবিক । ঠিক তেমনি প্রাথমিক থেকে শুরুটা হলে আগামীর স্মার্ট বাংলাদেশ তৈরি সহজ হবে । তাই প্রতিটি প্রাথমিক বিদ্যালয়কে সরকার বিভিন্ন রকম সুযোগ সুবিধার আওতায় এনেছেন । এমনকি বর্তমানে প্রাথমিক বিদ্যালয়ে কোন শিক্ষার্থীর পরীক্ষার ফিস , পরীক্ষার কাগজও নিতে হয়না । গণিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল কাদের বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে নিজের বিদ্যালয় এবং শিক্ষার্থীদের স্মার্ট করার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন এবং সফলও হয়েছেন । প্রাক প্রাথমিক রুম সহ বিভিন্ন রুম সাজিয়েছেন শিশুদের মনের মত করে । অত্যান্ত নম্র ভদ্র এই শিক্ষক সকাল ৯ টায় বিদ্যালয়ে এসে করেন অফিসের কাজ আবার ক্লাশের সময় ছুটে যান শ্রেনী কক্ষে এভাবে বিকেল ৪ টা পর্যন্ত অবিরাম ছুটে চলতে থাকেন । কারন তিনি মনে করেন শিক্ষা জাতির মেরুদন্ড । আর জাতির মেরুদন্ডকে শক্ত করতে অবশ্যই প্রাথমিক শিক্ষার গুরুত্ব অপরিহার্য্য। যে শিক্ষার্থী প্রাথমিক থেকে সঠিক শিক্ষা অর্জন করবে সেই শিক্ষার্থী আগামীর দেশ এবং জাতিকে বিশ্বের বুকে মাথা উঁচু করে তুলতে সহযোগীতা করবে । তাই প্রাথমিক শিক্ষার কোন বিকল্প নেই ।

কে এই আদর্শ শিক্ষক আব্দুল কাদের মাষ্টার ? আব্দুল কাদের এর জন্ম লক্ষ্মীপুর জেলার হাজিরপাড়া ইউনিয়ন ৯নং ওয়ার্ড বড়ভল্লবপুর
গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে। পিতার নাম মোঃ ইদ্রিস আলী । এলাকায় একজন স্বজ্জন ব্যাক্তি । ছোট বেলা থেকে আব্দুল কাদের ছিলেন একজন দুরন্ত, মেধাবী ছেলে । ছাত্রজীবনে লেখাপড়ায় ছিলেন খুব ভালো । নিজের লক্ষ্য অনুযায়ী হলেন জাতি গড়ার কারিগর।
তার পরবর্তিতে ১৯৯৪ সালে
চাকুরী জীবনে যাত্রা শুরু করেন । নিজের দক্ষতা এবং যোগ্যতা দিয়ে উর্দ্ধোতন কর্তৃপক্ষের দৃষ্টিতে আসেন তিনি । ১৯৯৮ সালে প্রধান শিক্ষকের দায়িত্ব নিয়ে রহিমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রথম যোগদান করেন । ১৯৯৯ সালে গনিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় যোগদান করেন। শুরু করেন নতুন ভাবে বিদ্যালয় কে গড়ার। একটি প্রান্তিক অঞ্চলের শিশুদের আদর্শিক করে গড়ে তুলতে তিনি চেষ্টা চালিয়ে যাচ্ছেন । সরেজমিনে গিয়ে দেখা যায় অত্যান্ত মনোরম করে গড়ে তুলেছেন বিদ্যালয়টিকে ।

প্রাই২০০ শিক্ষার্থীদের নিয়ে এই বিদ্যালয়টি দাঁড়িয়ে আছে চন্দ্রগন্জ ইউনিয়নের গনিপুর গ্রামে । যেন একটি আদর্শ বিদ্যাপিঠ আর এই বিদ্যাপিঠের একজন সফল অভিবাবক আদর্শ শিক্ষক আব্দুল কাদের মাষ্টার । বাংলাদেশের প্রতিটি বিদ্যালয়ের শিক্ষকরা যদি আব্দুল কাদের মাষ্টারের মত পাঠদান এবং দায়িত্ব পালনের ব্রত নিয়ে স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয়ে শিশুদের তৈরি করবে এমনটাই প্রত্যাশা স্থানীয়দের ।

বিভিন্ন বিষয় নিয়ে আব্দুল কাদের মাষ্টারের সাথে কথা বললে তিনি বলেন , আমি যখন গণিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যোগদান করি শিশুদের কথা ভেবে শিক্ষার মানোন্নয়নে ১৯৯৯ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত জনকল্যাণ সংস্থা নামে একটি বেসরকারি বৃত্তি পরীক্ষা পরিচালনা করি। যার পরীক্ষা কেন্দ্র ছিল বরইতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে। প্রতিবছর ৪৫০ থেকে ৫০০ ছাত্র ছাত্রী পরীক্ষায় অংশ গ্রহণ করতো । ৫০ জন ছাত্র ছাত্রী কে বৃত্তি দেওয়া হতো। সাবেক উপজেলা শিক্ষা অফিসার সরকার আবুল কালাম আজাদ ও নবির উদ্দিন ঐসময় পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন।
সরকারের ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয় নিয়ে আব্দুল কাদের মাষ্টারের মত প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা শিশুদের স্মার্ট পাঠদান এবং শিক্ষাপ্রতিষ্ঠানকে মনোরম করে গড়ে তুলবে এমনটাই প্রত্যাশা বিশিষ্টজনদের ।

Please follow and like us:
error20
fb-share-icon
Tweet 20
fb-share-icon20

About Author