ফেব্রুয়ারি ২৫, ২০২৪

লক্ষ্মীপুর নিউজ

দিন বদলের প্রত্যয়ে

লক্ষ্মীপুরে শিক্ষাক্রম বিস্তরণ বিষয়ক প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদকঃ  প্রাথমিক স্তরের পরিমার্জিত শিক্ষাক্রম ২০২৩ বাস্তবায়নে লক্ষ্মীপুর সদর উপজেলা রিসোর্স সেন্টারে গত সোমবার সকাল ৯টায় থেকে প্রাথমিক শিক্ষকদের তিন দিনব্যাপী শিক্ষাক্রম বিস্তরণ বিষয়ক প্রশিক্ষণ শুরু হয়েছে। প্রশিক্ষণের উদ্বোধন করেন সদর উপজেলা রিসোর্স সেন্টারের ইন্সট্রাক্টর মোঃ মজিবুর রহমান। ২০২৩ শিক্ষাবর্ষ থেকে সারাদেশের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষাক্রম রূপরেখা ২০২১ এর আলোকে প্রণীত শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তকের সাহায্যে শিখন কার্যক্রম বাস্তবায়নের জন্য শিক্ষকদের শিক্ষাক্রম বিস্তরণ বিষয়ক প্রশিক্ষণ শুরু হয়েছে।

ইউআরসি’র ইন্সট্রাক্টর মোঃ মজিবুর রহমান বলেন, লক্ষ্মীপুর সদরে এ পর্যন্ত ২৮টি ব্যাচে ৩০ জন করে মোট ৮৪০ জন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষককে এই প্রশিক্ষণের আওতায় আনা হয়েছে। প্রতিটি বিদ্যালয়ের সকল শিক্ষককে পর্যায়ক্রমে এই প্রশিক্ষণের আওতায় আনা হবে।

প্রশিক্ষণ বিষয়ে ইউআরসি’র ইন্সট্রাক্টর বলেন শিক্ষা বান্ধব সরকার শিক্ষা ব্যবস্থাকে আর্ন্তজাাতিক মানে নিয়ে যেতে চান। সেই লক্ষ্য বাস্তবায়নে এবং কারিকুলাম পরির্বতন হওয়ায় এই প্রশিক্ষণ শুরু হয়েছে। তিনি আরো বলেন, শিখন-শেখানো ও মূল্যায়ন প্রক্রিয়াকে যুগোপযোগী করতে ব্যাপক পরিবর্তন এনে নতুন শিক্ষাক্রম এ বছর থেকে বাস্তবায়ন করতে যাচ্ছে সরকার। নতুন শিক্ষাক্রম পুরোপুরি ও সঠিকভাবে বাস্তবায়ন করতে পারলে আগামী পাঁচ বছর পর থেকে এর পরিবর্তন দেখা যাবে আমাদের শিক্ষার্থীদের মাঝে। শুরুতে কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে প্রশিক্ষণ পরিচালনা করেন প্রতাপগঞ্জ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কাজী মোঃ মোস্তফা কাজল । ২৭ তম ব্যাচে প্রশিক্ষণ গ্রহণ করছেন সদর উপজেলা শিক্ষক নেতৃবৃন্দ। তাদের মধ্যে অন্যতম প্রধান শিক্ষক আব্দুল কাদের, মোহাম্মদ নজরুল ইসলাম, কৃষ্ণ চন্দ্র দাস, মোহাম্মদ জসিম উদ্দিন, হাছিনা আক্তার, মোহাম্মদ জাহাঙ্গীর আবেদ, মোহাম্মদ আকরাম হোসেন সহ প্রশিক্ষণ গ্রহণ করছেন বিভিন্ন বিদ্যালয় থেকে আগত প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকবৃন্দ। শিক্ষক নেতৃবৃন্দ মনে করেন নতুন কারিকুলামে প্রশিক্ষণ নিয়ে বিদ্যালয়ে পাঠদান করালে শিক্ষার্থীরা মনোযোগ সহকারে শ্রবণ করবে। এতে করে বিদ্যালয়ের শিক্ষার্থীদের উপস্থিতির হার বাড়বে ও ঝরে পড়া রোধ হবে।

Please follow and like us:
error20
fb-share-icon
Tweet 20
fb-share-icon20

About Author