লক্ষ্মীপুরে ঘূর্ণিঝড় ‘ফণি’র সতর্কতায় চলছে মাইকিং

নিউজ ডেস্ক :
লক্ষ্মীপুর মেঘনা উপকূলীয় এলাকায় ঘূর্ণিঝড় ‘ফণি’র সতর্কতায় জনগণকে সচেতন করতে মাইকিং চলছে। জেলা ও উপজেলা প্রশাসনসহ বিভিন্ন ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে বৃহস্পতিবার (০২ মে) সকাল থেকে সদরের মজু চৌধুরীর হাট, কমলনগর ও রামগতি এলাকার নদী তীরবর্তী বিভিন্ন স্থানে মাইকিং করা হচ্ছে। এছাড়া বিচ্ছিন্ন দ্বীপ ও চরাঞ্চলের মানুষ, গরু, মহিষসহ বিভিন্ন আসবাবপত্র নিয়ে আশ্রয় কেন্দ্রে নিয়ে আসার কাজ চলছে। এদিকে লক্ষ্মীপুর-ভোলা বরিশাল নৌরুটের সকল নৌ চলাচল বন্ধ রাখা হয়েছে। নদীতে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে।
এছাড়া ‘ফণি’মোকাবেলায় সকল ধরনের প্রস্তুতি গ্রহন করেছে জেলা প্রশাসন। ইতিমধ্যে ৬৬টি মেডিকলে টিম গঠন, সরকারি বরাদ্দের ৩৭৫ মেট্রিক টন চাল ও ২৫০০ বস্তুা শুকনো খাবার ও নগদ ৮লাখ টাকা মজুদ রাখা হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে ১০০ টি আশ্রয় কেন্দ্রসহ সকল পাকা শিক্ষা প্রতিষ্ঠান।
জানা গেছে, ঘূর্ণিঝড় ‘ফণি’র প্রভাবে লক্ষ্মীপুরের মেঘনা নদীর জেগে উঠা দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৪-৫ ফুট অধিক উচ্চতার জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। ভারী থেকে অতি ভারী বর্ষণসহ ঘন্টায় ৯০-১১০ কি. মি. বেগে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।