লিগ্যাল এইডের সুফল পেল সাড়ে ৩ লাখ মানুষ

বিশেষ প্রতিনিধি :
জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার উদ্যোগে গেলো ১০ বছরে (২০০৯ সাল হতে ২০১৮ এর সেপ্টেম্বর পর্যন্ত) দেশের অসহায়, দরিদ্র এবং সুবিধা বঞ্চিত ৩ লাখ ৪৭ হাজার ৬শ৭৭ জন উপকারভোগী জেলা লিগ্যাল এইডের সুফল পেয়েছেন। আর সরকারি এ সেবায় ক্ষতিগ্রস্থ পক্ষে ক্ষতিপূরণ অর্থ আদায় হয়েছে ১৩ কোটি ৬৩ লাখ ৪৯ হাজার ৪শ’৩৮ টাকা। মঙ্গলবার (২৭ নভেম্বর) বিকালে লক্ষ্মীপুর জেলা জজ আদালতের সম্মেলন কক্ষে উন্নয়নের অগ্রযাত্রায়,সরকারি আইনি সেবার সাফল্য-প্রচার ও প্রসারে প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার ভূমিকা শীর্ষক এক কর্মশালায় এসব তথ্য জানানো হয়।
জেলা লিগ্যাল এইড কমিটির উদ্যোগে আয়োজিত কর্মশালায় কমিটির চেয়ারম্যান ও জেলা ও দায়রা জজ ড. এ কে এম আবুল কাশেম সভাপতিত্ব করেন। কমিটির সদস্য সচিব ও সিনিয়র সহকারি জজ মুহম্মদ ফাহ্‌দ বিন-আমিন চৌধুরীর সঞ্চালনায় কর্মশালায় অতিথি হিসেবে ছিলেন নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালের বিচারক মো. সিরাজুদ্দৌলা কুতুবী, চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মুমিনুল ইসলাম, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সফিউজ্জামান ভূঁইয়া, অতিরিক্ত পুলিশ সুপার মো. রিয়াজুল কবির।
বক্তব্য রাখেন প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সাইদুল ইসলাম পাবেল। উপস্থিত ছিলেন আদালতের বিচারকবৃন্দ, সিভিল সার্জন ডা. মোস্তফা খালেদ আহমদ, প্রেস ক্লাব সভাপতি কামাল উদ্দিন হাওলাদারসহ স্থানীয় সাংবাদিকবৃন্দ।
জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান তাঁর বক্তব্যে বলেন, গরীব দু:র্খীর মামলার ব্যায় সরকার ন্যায় এ তথ্যটি প্রত্যন্ত অঞ্চলে পৌছাতে গনমাধ্যমের বিকল্প নেই। সরকারি এ সেবার প্রচার ও প্রসারে গণমাধ্যমের সহযোগিতা কামনা করেন এ বিচারক।